ঢাকা খ্রিস্টাব্দ

বঙ্গাব্দ
প্রচ্ছদ

/

জাতীয়

ভিসা নিষেধাজ্ঞায় বাণিজ্যে প্রভাব পড়বে না: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক 8 months ago

ভিসা নীতিতে বাণিজ্যিক কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছেন, আমরা আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করেই মার্কিন যুক্তরাষ্ট্রে ১৫ দশমিক ৫ শতাংশ ডিউটি ফি দিয়েই পণ্য দিচ্ছি। এক্ষেত্রে তো আমাদের বাড়তি সুবিধা দিচ্ছে না।

শনিবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে তৃতীয় আন্তর্জাতিক নগর অঞ্চল পরিকল্পনা সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতা শেষে এসব কথা বলেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে যে ভিসা নীতি দেওয়া শুরু করেছে সেটা ভালো করেছে মন্তব্য করে সালমান এফ রহমান আরও বলেন, যারা নির্বাচনে বাধা দেবে তাদের বিরুদ্ধে ভিসা নীতি ব্যবহার করবে। এটা আরও ভালো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যদি পর্যবেক্ষক না পাঠায় তাহলে নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌‌‌‌‌‌‌মোটেও না। পর্যবেক্ষক পাঠাবে কি না, সেটা তো তাদের ব্যাপার। আমার ইলেকশন আমি সংবিধান অনুযায়ী করবো।

ইইউর সঙ্গে একমত পোষণ করে সালমান এফ রহমান বলেন, তারা স্বচ্ছ নির্বাচন চান। আমরাও বলেছি, স্বচ্ছ নির্বাচন করবো। এখন তাদের পর্যবেক্ষক আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে এলো কি এলো না সেটা তাদের ব্যাপার। এতে আমাদের নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিশ্চিত কোনো প্রভাব পড়বে না।

নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন এবং নিরপেক্ষ উল্লেখ করে তিনি বলেন, এর আগে নির্বাচন কমিশন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ছিল। শেখ হাসিনা সেটা প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ থেকে সরিয়ে স্বাধীন একটি নির্বাচন কমিশনের রূপ দিয়েছেন। আমরা স্বচ্ছ ব্যালট বক্স করেছি।

নিজস্ব প্রতিবেদক